কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ ফেব্রুয়ারি ২০১৮

মহাপরিচালক

কৃষিবিদ মোহাম্মদ মহসীন ১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে  যোগদান করেন। এর পূর্বে তিনি অত্র অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইং এর পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

 

কৃষিবিদ মোহাম্মদ মহসীন বিসিএস (কৃষি) ক্যাডারের একজন কর্মকর্তা। তিনি ১ জানুয়ারি ১৯৮৫ তারিখে সরকারি চাকুরীতে বিষয়বস্তু কর্মকর্তাহিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে যোগদান করেন। পরবর্তীতে তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা, জেলা ও অঞ্চল পর্যায়ের বিভিন্ন টায়ারের পদসমূহে (বিষয়বস্তু কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা, উদ্ভিদ সংরক্ষণ বিশেষজ্ঞ, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ও অতিরিক্ত পরিচালক) এবং বীজ প্রত্যয়ন এজেন্সীর বিভিন্ন পদে (বীজ বিশ্লেষক, ফিল্ড অফিসার ও ভ্যারাইটি টেস্টিং অফিসার) দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি কৃষি মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন পিরোজপুর-গোপালগঞ্জ-বাগেরহাট সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পে ‘প্রকল্প সমন্বয়কারী পরিচালক’ হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি বিগত ২৭ আগস্ট ২০১৭ হতে ১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ পর্যন্ত পরিচালক, সংগনিরোধ উইং, ডিএই পদে সফলতা ও দক্ষতার সাথে তাঁর দায়িত্ব পালন করেন।

 

কৃষিবিদ মোহাম্মদ মহসীন ব্রাহ্মণবাড়ীয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার আকানগর গ্রামে ১০ নভেম্বর ১৯৫৯ তারিখে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৪ সালে আদর্শ উচ্চ বিদ্যালয়, মিরপুর, ঢাকা হতে এসএসসি; ১৯৭৬ সালে সরকারি তিতুমীর কলেজ, ঢাকা হতে এইচএসসি; ১৯৮৩ সালে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা (তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট) হতে বিএসসি এজি.(অনার্স), এবং ১৯৮৪সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগে এমএসসি এজি ডিগ্রী লাভ করেন।

 

চাকুরীজীবনে তিনি সরকারী দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। তিনি সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে বিভিন্ন প্রশিক্ষণ ও ষ্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইটালী, বেলজিয়ামইত্যাদি দেশ ভ্রমণ করেন।


Share with :
Facebook Facebook