কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জুলাই ২০২০

মহাপরিচালক

ড. মোঃ আবদুল মুঈদ

মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

 

কৃষিবিদ ড. মোঃ আবদুল মুঈদ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে ২৮ আগস্ট ২০১৯ হতে দায়িত্ব পালন করছেন। এর পূর্বে তিনি অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

 

কৃষিবিদ ড. মোঃ আবদুল মুঈদ বিসিএস (কৃষি) ক্যাডারের ৭ম ব্যাচের একজন সরকারী কর্মকর্তা হিসেবে ১লা এপ্রিল ১৯৮৭  বিষয়বস্তু কর্মকর্তা হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে যোগদান করেন। পরবর্তীতে তিনি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট এর প্রশিক্ষক, USAID ও USDA এর অর্থায়নে পরিচালিত “গুটি ইউরিয়া প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্প” নামক প্রল্পের প্রকল্প পরিচালক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা, অঞ্চল ও সদর দপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। মাঠ পর্যায়ে দায়িত্ব পালনকালে তিনি কার্যকর মনিটরিং ব্যবস্থা প্রবর্তণ করে তৃণমূল পর্যায়ে শৃঙ্ক্ষলা আনেন। তিনি কৃষকদের মাঝে প্রযুক্তি সম্প্রসারণে রাজস্ব প্রণোদনার মাধ্যমে বিভিন্ন প্রদর্শনী সফলভাবে বাস্তবায়নে সহযোগীতা করেন এবং দুর্যোগকালীন কৃষি কার্যক্রম অত্যন্ত নিপুণভাবে মোকাবেলা করেন। তিনি আধুনিক কৃষি গড়তে বিশেষায়িত কৃষি যেমন পাহাড়ি কৃষি, হাওড় কৃষি, বিল কৃষি, চর কৃষি, দক্ষিণাঞ্চল কৃষি, বরেন্দ্র কৃষি, নগর কৃষি ইত্যাদি ক্ষেত্রে অধীনস্তদের সময়োপযোগী দিক নির্দেশনা প্রদান করেন। তিনি কৃষি যান্ত্রিকীকরণে সমকালীন চাষাবাদ বিষয়ে মাঠ পর্যায়ে গুরুত্বের সাথে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান ও একইভাবে নিরাপদ ফসল উৎপাদন ও বাজারজাতকরণে সারা দেশে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছেন। তাঁর প্রেরণায় কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট এর অধ্যয়নরত ছাত্রদের সম্পৃক্ততায় ফসল কর্তণ উৎসব উদযাপনের ব্যবস্থা করেন। এতে কৃষি সম্প্রসারণে একটি গুনগত ও বৈপ্লবিক পরিবর্তন ঘটবে বলে আশা করা যাচ্ছে।

 

তাঁর হাত ধরেই এদেশে গুটি ইউরিয়া পরিচিতি ও প্রসার লাভ করে। গুটি ইউরিয়া প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্প এর দক্ষ প্রকল্প পরিচালক হিসেবে পুরস্কার লাভ করেন। জলবায়ু পরিবর্তনের সাথে সহনশীল কৃষি প্রযুক্তি সম্প্রসারণ তিনি গুরুত্বের সাথে গ্রহণ করেছেন। কৃষিভিত্তিক বিভিন্ন  মিডিয়ায় তাঁর সগৌরব পদচারনা রয়েছে।

 

তিনি রংপুর জিলা স্কুল হতে ১৯৭৭ সালে মাধ্যমিক ও সরকারী কারমাইকেল কলেজ, রংপুর হতে ১৯৭৯ সালে উচ্চ মাধ্যমিক, অতঃপর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৩ সালে বিএসসি কৃষি (সম্মান) শিক্ষা সম্পন্ন করেন। এরপর ২০০৭ সালে পরিবেশ বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর শিক্ষা সম্পন্ন করেন এবং ২০১৫ সালে একই বিষয়ে উচ্চতর গবেষণা এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর গবেষণার বিষয় ছিল “Methane Emission from Municipal Solid Waste and it’s Mitigation”। চাকুরি জীবনে তিনি ইউএসএ, ডেনমার্ক, যুক্তরাজ্য, থাইল্যান্ড, কোরিয়া, কম্বোডিয়া, ভারত, নেপাল ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা জর্ডান এবং মালয়েশিয়ায় ইত্যাদি দেশে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ, সভা এবং কর্মশালায় অংশগ্রহণ করেছেন। বিদেশেভ্রমণ করে লব্ধ জ্ঞান সফলতার সাথে প্রয়োগ ও কৃষি প্রবৃদ্ধি অর্জনে বিভাগের সকল কর্মকর্তাদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে উদ্বুদ্ধ করছেন।

 

তিনি রংপুর শহরে এক ধর্মপ্রাণ সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ৩১ অক্টোবর ১৯৬১ তারিখ জন্মগ্রহণ করেন। চাকুরীজীবনে তিনি সরকারী দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ডের সাথে জড়িত রয়েছেন।


Share with :

Facebook Facebook